Post Bottom Ad

Untitled-1.png

সাম্প্রতিক লেখা

ছোটকাগজ দর্শন


 ছোটকাগজ দর্শন

মানুষ অপূর্ণ বা অবস্তু বলেই পূর্ণতা লাভ করতে চায়। মানুষ চায় বস্তুরমতো পরিপূর্ণ হতে। কিন্তু চেতনাকে হারিয়ে নয়। মানুষ হওয়া মানেই ঈশ্বর হবার আকাঙ্খা করা- মানুষের এ আকাঙ্খা স্বভাবগতভাবেই জন্মগত।লোকদের সবচেয়ে স্বতন্ত্র ও আত্মবদ্ধ গ্রুপগুলো জাত বা Castes। এটা লোকদের জন্মগত গ্রুপ।

একটাই যখন জীবন, নানানভাবে দেখতে হবে একে, আর তা না হলে বিশ্বজগতে এত কিছুর আয়োজন কেন? শিল্প চেতনাগত সত্তার এক বিস্ময়কর প্রান্তর এই কার্বনচাষীদের যুগেও! মোদ্দাকথা প্রতিষ্ঠান বিরোধী ছোটকাগজ আন্দোলন তথাকথিত বাজারে প্রচলিত সামাজিক অবস্থার মধ্যে দিয়ে শিল্পী- সাহিত্যিকদের পাশাপাশি সাধারন মানুষ এককাতারে দাড়িয়ে মনোগত অবস্থার আদান-প্রদান, ভাব বিনিময়, চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ, চেনা-জানার অনুপ্রাস হবে এর সহজাত স্বভাব, আমাদের সমগ্র জীবনই অমীমাংষেয়, মর্মান্তিক দ্বন্দে পরিব্যপ্ত। একটি জাতির মানুষ্যজীবন তখনই অর্থহীন যখন প্রকৃতির সাথে শিল্পের ঘনিষ্ট যোগসূত্র যুক্ত না থাকে ।

ভাবের আদান-প্রদান ইচ্ছার স্বাধীনতা, সৃষ্টিশীল ক্রিয়াকলাপ, অধ্যবসায়, শ্রম আর সমাজের মান উন্নয়নের চেষ্টা। আপেক্ষিক সত্যের মতন করে আমাদের জ্ঞান ও বাস্তব সামাজিক প্রেক্ষাপট এর পটভূমি। প্রকৃতির বৈচিত্রময় সত্য অর্জন চেষ্টায় প্রতিষ্ঠান বিরোধী ছোটকাগজ আন্দোলন।

আঅন্তর্গূঢ় নিহিত এক সহজাত শিল্পের - কবিতার ক্রীয়া-কলাপের মধ্যেকার সম্পর্ক যা তার গতিশীল চরিত্র আপামর পৌছে দেয় সৃষ্টিশীলতাকে। সেই সাথে সহজ প্রবৃত্তি সমেত অগ্রগতির উপলব্ধি ও দর্শনগত ছাপগুলি।

যে গুলি মানুষের ক্রিয়াকলাপ ও পৃথিবীতে তার দিকস্থিতির ভিত্তি। যেগুলি একটি সুন্দর নিসর্গের অথবা একটা শিল্প বস্তুর- চিত্রাঙ্কণ, ভাস্কর্য, স্থপত্য নকশা, কাব্যচর্চা, প্রভৃত্তির নান্দনিক রসাস্বাদনের সঙ্গে সম্পর্কিত হতে পারে। সমাজে যাদের এক-একটা বিশেষ স্থান থাকে।

ঐতিহ্যগত বৃত্তির সঙ্গে তারা জড়িত এবং পরস্পরের মধ্য আদান-প্রদানগত কিন্তু শিল্পী-কবি জাত হিসেবে সীমাবদ্ধ না হয়ে বৈশিষ্ট্য সূচক এক আত্মবদ্ধতার রূপান্তর, এক স্বকীয় মৌল উত্তরণের অস্তীত্ব। তাদের মধ্যে সম্পর্ক একত্র শ্রম ও অধ্যবসায়; সহযোগীতা আর অবিচ্ছেদ্য ঐক্যের সমষ্টিক এবং ভাবাবেগের সেই ক্ষেত্র সমাজের, শিল্পীর, কবির, সাধরণ মানুষের আত্মিক এক সেতুবন্ধন প্রতিষ্ঠান বিরোধী ছোটকাগজ আন্দোলন ।

এর সকল কর্মসূচী প্রধানত তিনটি জিনীষ নিয়ে শিল্পির-কবির সক্রিয় অংশগ্রহণ। গণতান্ত্রিক প্রক্রিয়া ও পরিকল্পনা, বাঙালি সংস্কৃতির আদি অভ্যাসগুলোর তীব্রায়ণ ও লালন-পালন। চাহিদার এই নতুন প্রবণতায় বাঙলী সাংস্কৃতির আয়ত্ত্বকরণ।

আর সবার কাছে নিজেদের স্বক্রীয়তার বার্তা পৌছে দেওয়া। এই ঐক্যের আরো সংহতি ও বিকাশের মধ্যে যা সামাজিক ভেদ বিলুপ্ত করার সঙ্গে নিবীঢ়ভাবে একান্ত জড়িত।

“স্বপ্ন দেখার লোকের অভাব খুব বেশি এদেশে। মানুষেরা বড্ড বেশী হিসেবী।“


অ্যালেন গীন্স বার্গ এর ভাষায়;-"অসংখ্য সমুদ্র বয়ে যাচ্ছে সময়ের স্রোত এবং কেউ বা বিখ্যাত হতে চায় এবং অট্রোগ্রাফ সই করতে চায় সিনেমা স্টারদের মত...... আমি জানতে চাই আমার মৃত্যুর পর কী হবে..."


সব-সবই মিলে জীবনের প্রকৃতি ঘনিষ্ঠ নান্দনিক সেই মেটাফোর যা আগে এদেশে হয়নি কখনও।প্রতিষ্ঠান বিরোধী ছোটকাগজ আন্দোলন জীবনই দর্শন শেখায়। বই-পত্রে জীবনেরই অভিজ্ঞতা লেখা থাকে।
¬¬¬¬
এজন্য ছোটকাগজে সাহিত্যেচর্চ্চা শুরু করার জন্য মুভমেন্ট পাঠ্যের প্রসঙ্গে বিভিন্ন দিক সম্পর্কে গভীরভাবে চিন্তা করতে প্রলুব্ধ করে! যে রাজনীতিবীদ আন্দোলন,সংগ্রাম, জেল খাটতে খাটতে সমস্ত জীবন খুইয়েছেন, তার তুলনায় যে লোকটা থিয়েটার বা লিটলম্যাগ করতে করতে ফতুর হয়ে গেছেন, তার অবদান কোনো অংশেই কম নয়।

#ছোটকাগজ মুভমেন্ট, গদ্য, ছোটকাগজ, ছোটকাগজ দর্শন, প্রতিষ্ঠান বিরোধীতা।

আরো লেখাপড়তে:
https://stullah.blogspot.com/?m=0

কোন মন্তব্য নেই:

Comments System

blogger/disqus/facebook

Disqus Shortname

stullah